পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ বলেন, ‘অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় সরকারি সব তথ্য আমরা মোবাইল অ্যাপ্লিকেশনের আওতায় আনার চেষ্টা করছি। সরকারি সেবা দেওয়ার এ কার্যক্রম শুধু পোর্টালে সীমাবদ্ধ রাখা হবে না।’
অনুষ্ঠানে জানানো হয়, সেবাকুঞ্জে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর বা সংস্থা, বিভাগীয় শহর, জেলা এবং উপজেলা পর্যায়ে দেওয়া সেবাগুলোর মধ্য থেকে গুরুত্বপূর্ণ ৪০০টি সেবা শনাক্ত করে একসঙ্গে প্রদর্শন দেখানো হয়েছে। সেবাকুঞ্জে সরকারি অফিস থেকে দেওয়া সেবা সম্পর্কিত দরকারি তথ্যাদি প্রতিটি সেবার বিপরীতে যুক্ত করা হয়েছে। এই ওয়েব পোর্টালে সেবাগুলোর ধরন, ব্যয়, কোথায় ও কত সময়ে পাওয়া যাবে ইত্যাদি সব প্রক্রিয়ার তথ্য যুক্ত করা হয়েছে। এর ফলে নাগরিকেরা সেবা গ্রহণের জন্য নির্দিষ্ট কার্যালয়ে যাওয়ার আগেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারবেন।
অন্যদিকে, ফরম ওয়েব পোর্টালে এক হাজার ১০টি জরুরি এবং প্রয়োজনীয় ফরম রাখা হয়েছে। আগামী দিনে আরও ফরম এতে যুক্ত করা হবে। সরকারি ফরমগুলো সহজে যাতে পাওয়া যায়, সে জন্য ‘বাংলাদেশ ফরম’ তৈরি করা হয়েছে। ভবিষ্যতে এসব ফরম অনলাইনে পূরণ এবং আবেদন করার উদ্যোগও নেওয়া হচ্ছে বলে জানানো হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস, মন্ত্রিপরিষদের ভারপ্রাপ্ত সচিব মো. নজরুল ইসলাম, এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার, নীতিমালাবিষয়ক উপদেষ্টা আনীর চৌধুরীসহ অনেকে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস